সর্বশেষ আপডেট
কুড়িগ্রাম জেলার ফুলবাড়িতে ৫ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার অরুয়াইল ইউপি নির্বাচনে আবদুল হাকিম দলীয় মনোনয়ন সহ বিজয় প্রত্যাশী সরাইল উপ-নির্বাচনে জাল ভোট দেওয়ার চেস্টায় ৩ তরুণীর কারাদণ্ড সরাইল চুন্টা ইউপি’র উপ-নির্বাচনে নৌকার প্রার্থী বিজয়ী কুড়িগ্রামে পাওয়ার ট্রিলারের ফলায় জড়িয়ে শিশুর মৃত্যু কুড়িগ্রামে বিএনপির মানববন্ধন অনুষ্ঠিত কুড়িগ্রামে নারী নির্যাতন ও ধর্ষন বিরোধী বিট পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত কুড়িগ্রামে শিশু- নারী নির্যাতন ও ধর্ষণ বিরোধী গণসচেতনতা সৃষ্টি ও মতবিনিময় সভা। মুজিব বর্ষ উপলক্ষে সহায়ক উপকরণ পেলেন কুড়িগ্রামের ২৫ জন দুঃস্থ প্রতিবন্ধী কুড়িগ্রামে নারীর মরদেহ উদ্ধার
ভ্যাকসিনের প্রয়োগ শুরু করেছে চীন!

ভ্যাকসিনের প্রয়োগ শুরু করেছে চীন!

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বিপর্যস্ত পুরো বিশ্ব। ভাইরাসটির কবল থেকে মুক্তি পেতে বিশ্বের বিভিন্ন দেশেই ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা করে যাচ্ছেন বিজ্ঞানীরা। কিন্তু এখন পর্যন্ত সেগুলো ট্রায়াল পর্যায়ে রয়েছে। তবে ট্রায়াল পুরোপুরি শেষ না হলেও এরই মধ্যে মানবদেহে ভ্যাকসিনের প্রয়োগ শুরু করে দিয়েছে চীন।

যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম ব্লুমবার্গ এমন খবরই জানিয়েছে। তারা বলছে, বেইজিং শহরের কিছু সরকারি কর্মকর্তা এবং যারা রাষ্ট্রীয় কাজে বিদেশে যাওয়া-আসা করছেন তাদের ভ্যাকসিন গ্রহণের প্রস্তাব দেয়া হয়েছে। প্রায় দুই সপ্তাহ আগে তাদের এ প্রস্তাব দেয়া হয়। এরপর থেকেই তাদের শরীরে চায়না ন্যাশনাল বায়োটেক গ্রুপ বা সিএনবিজির ভ্যাকসিন প্রয়োগ করা হচ্ছে।

তবে ট্রায়াল শেষ হওয়ার আগেই ভ্যাকসিন প্রয়োগের ব্যাপারে মুখ খোলেনি চীনা প্রশাসন। এক্ষেত্রে সেখানকার তিন জন সাংবাদিকের কাছ থেকে তথ্য সংগ্রহ করে এ প্রতিবেদন করেছে মার্কিন গণমাধ্যমটি। বেইজিংয়ে বসবাসরত ওই সাংবাদিকরা এর বেশি কিছু জানাতে পারেননি।

এর আগে মে মাসের শেষ দিকেই এ ব্যাপারে কিছুটা আন্দাজ করা গেছে। তখন জানা যায় যে, ট্রায়াল শেষ হওয়ার আগেই চীন ভ্যাকসিন কার্যক্রম শুরু করতে পারে। সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদনে বলা হয়েছিল, ভ্যাকসিন দেয়ার ব্যাপারে চীনের জাতীয় টিকাদান কর্মসূচি থেকে একটি গাইডলাইন তৈরি করা হচ্ছে।

প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ভাইরাসটির উৎপত্তি হয়। এরপর থেকে ধীরে ধীরে তা সমগ্র পৃথিবীতে ছড়িয়ে পড়ে। চীনসহ বিশ্বের বিভিন্ন দেশ ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা করে যাচ্ছে। এর মধ্যে শুধু চীনে পাঁচটি ভ্যাকসিন হিউম্যান ট্রায়ালের পর্যায়ে রয়েছে।

যার মধ্যে আবার দুটি প্রথম দুই ধাপের ট্রায়ালে ‘সফলতা’ পেয়েছে। কিন্তু চীনে এখন সংক্রমণ কমে যাওয়ায় তৃতীয় ধাপের ট্রায়াল নিয়ে সমস্যা দেখা দিয়েছে। এক্ষেত্রে ব্রাজিলে চূড়ান্ত ধাপের ট্রায়াল চালানো হতে পারে।

সূত্র: বাংলা২৪লাইভনিউজপেপার

আমাদের সংবাদ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2020 jagrotoonews.com
Developed BY MRH
[X]